Wednesday 10 August 2011

একজন ভাল ব্লগার হবার জন্য করনীয় কিছু নিয়ম

ব্লগ থেকে আয়ের অন্যান্য মাধ্যমঃ
ব্লগ থেকে এডসেন্স ছাড়াও আয়ের আরো অনেক উপায় রয়েছে। তবে প্রথমে জেনে রাখুন আপনি ব্লগ থেকে এডসেন্স বা পিপিসি ছাড়া অন্য কোন মাধ্যমে আয় করতে চাইলে আপনার ব্লগকে কিছুটা হলেও জনপ্রিয় করতে হবে। জনপ্রিয় বলতে এখানে আপনাকে বোঝানো হচ্ছে প্রতিদিন আপনার ব্লগ প্রচুর ভিজিটর থাকবে ( নূণ্যতম এক হাজার ) নিয়মিত তারা কমেন্ট করবে।
এবার আমরা আমরা ব্লগ থেকে আয়ের উপায়গুলো একটি একটি করে জানবো।

ব্যানার এডের মাধ্যমেঃ ব্যানার এডের ব্যাপারটাও অনেকটা রিভিও পোস্ট এর মতোই। তবে এখানে আপনাকে কোন পোস্ট বা আটিকেল লিখতে হবে না। কোন প্রতিষ্ঠান তাদের পণ্য বা সেবার প্রচার এর জন্য বিভিন্ন ব্লগে তাদের বিভিন্ন ব্যানার এড দেয়। এই ব্যানার এডের বিনিময়ে ওয়েবসাইট বা ব্লগের মালিককে তার সাইটের জনপ্রিয়তার উপর ভিত্তি করে টাকা দেয়।

রিভিও পোস্ট লিখার মাধ্যমেঃ
আপনার ব্লগ পোপুলার হলে বিভিন্ন কোম্পানি তাদের পণ্য বা ওয়েবসাইটের জন্য আপনার ব্লগে রিভিউ দিতে চাইবে। এই রিভিউ লিখার জন্য এবং আপনার ব্লগে তা প্রকাশ করার বিনিময়ে ঐ কোম্পানি আপনাকে নির্দিষ্ট পরিমান অর্থ দিবে।

ব্যাকলিংক বিক্রি করেঃ আপনার ব্লগ বা ওয়েবসাইটের গুগল পেইজ রেংক যদি ৩ বা তার বেশি হয় এবং এলেস্কা রেঙ্কিং এ ভালো অবস্থানে থাকে তাহলে আপনি ব্যাকলিংক বিক্রি করে প্রচুর আয় করতে পারবেন। (এস ই ও) এর জন্য ব্যাকলিংক খুব গুরুত্বপূর্ণ একটি ব্যাপার। সাধারনত একটি ওয়েবসাইটে অন্য আরেকাট ওয়েবসাইটের লিংক দিলে সেই লিংকটি দ্বিতীয় ওয়েবসাইটির ব্যাকলিংক হবে। ব্যাকলিংক এর মাধ্যমে প্রচুর অর্থ আয় করা যায়। সাধারনত পেইজ রেংক ৬ বা ৭ ওয়েবসাইটের ব্যাকলিংক এর মূল্য ১০০-১৫০ ডলার পর্যন্ত হয়ে থাকে। তবে ওয়েবসাইট বা ব্লগিং করার শুরুতেই কেউ আপনার কাছ থেকে ব্যাকলিংক কিনবে না এর জন্য আপনার ব্লগকে পপুলার করতে হবে অর্থাৎ আপনার ব্লগে ভিজিটর বাড়াতে হবে।
ভাল ব্লগার হবার জন্যঃ আপনি যদি আশা করে থাকেন আপনি যে কোন বিষয়ের উপর ব্লগ বানাবেন যেই ব্লগে হুরমুর করে ভিজিটর আসা শুরূ করবে এবং বিজ্ঞাপনে প্রচুর পরিমান ক্লিক করবে। তাহলে সেই আশা একেবারেই বৃথা যাবে। কারণ একজন ভিজিটর কেন আপনার সাইটে নিয়মিত আসবে এবং কেনোই বা বিজ্ঞাপনে ক্লিক করবে। যদি একজন ভিজিটর মনে করে যে আপনার ব্লগ থেকে সে অনেক কিছু জানতে পারছে এবং ভবিষ্যতেও আরও জানার সম্ভাবনা আছে তাহলেই তো সেই ভিজিটর আপনার সাইটে প্রতিদিন একবার হলেও আসবে। তাহলে আপনার করনীয় কি ভিজিটরদের উপযোগী করে ব্লগটি তৈরি করা এবং সেই জন্য আপনাকে একজন ভাল ব্লগার হতে হবে।
একজন ভাল ব্লগার হবার জন্য করনীয় কিছু নিয়ম
(1) ব্লগিং-এর বিষয় নির্বাচনের দিকে নজর দিতে হবে যে বিষয়টি পছন্দ করেছেন সেটি সম্পর্কে আপনি প্রচুর পরিমান লিখতে পারবেন এবং সেই বিষয়ে ইন্টারনেটে প্রচুর চাহিদা রয়েছে।
(2) নিয়মিত ব্লগিং-এর বিষয়টি নিয়ে ইন্টানেটে ঘাটাঘাটি করুন।
(3) কখনো অন্য কারো লিখা নকল করবেন না। যদি নকল করতেই হয় তাহলে ভেবে চিন্তে যার লিখা নকল করছেন তার অনুমতি নিয়ে লিখুন।
(4) আপনার নির্বাচিত বিষয়টি নিয়ে অন্যান্য যারা ব্লগ বানিয়েছে তাদের সাথে সম্পর্ক বজায় রাখুন এবং গুরূত্বপূর্ণ বিষয়গুলো শেয়ার করুন।
(5) পাঠকদের মন্তব্যের গঠনমূলক উওর দিতে চেষ্টা করুন। কোন ভাবেই গালমন্দ বা খারাপ কথা বলবেন না। এতে ভিজিটর হারানোর সম্ভাবনা থাকে।
(6) পোস্ট লিখার সমায় মনযোগ দিয়ে লিখুন এবং খেয়াল রাখবেন যা প্রকাশ করতে চাচ্ছেন তা যেন আপনার লিখার মাঝে সুন্দর ভাবে প্রকাশ পায়।
(7) পাঠক আপনার কাছ থেকে নতুন নতুন কি কি বিষয়ের লিখা চায় তা জানার চেষ্টা করুন এবং সেই বিষয়ে ও লিখুন।
আর আপনার কাছে যদি ভাল কিছু উপায় থাকে তবে তা আমাদের কাছে লিখে পাঠান।

0 comments:

Powered by Blogger.