Friday 19 August 2011

ফায়ারফক্স ৬.০ এ আইডিএম এর সমস্যার সমাধান

anigif
ফায়ারফক্স ৭, ৮, ৯ এর রিলিজ পেতে আগামী মাস থেকে ডিসেম্বর মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে। সংক্ষেপে বলি এই নতুন ভার্সনে কী কী পরিবর্তন আনা হয়েছে -
  • গ্রাফিকালি নতুন কোন পরিবর্তন না থাকলেও এতে ব্যবহারকারীর নিরাপত্তার ওপর আরো জোর দেওয়া হয়েছে। কুকি, পাসওয়ার্ড, হিস্টোরি ইত্যাদি এর ওপর ব্যবহারকারীর নিয়ন্ত্রণ বাড়ানো হয়েছে।
  • ডু নট ট্র্যাক বা ওয়েব সাইটগুলোকে ব্যবহারকারীর অবস্থান ইত্যাদি তথ্য সংগ্রহ বন্ধ করার সুবিধাটি এখানেও চালু আছে, এবং এর মান উন্নত করা হয়েছে।
  • ফায়ারফক্স ৬ এ অ্যাড্রেসবারে ইউআরএল দেখানোর সময় মূল ডোমেইন হাইলাইট করা থাকবে। অর্থাৎ ব্যবহারকারীদের ফিশিং এর হাত থেকে বাচাতে মূল ঠিকানা গাঢ় রঙ্গে দেখানো হবে।
  • ফায়ারফক্স ৬ এর স্টার্টআপ টাইম অর্থাৎ চালু হতে যে সময় লাগবে তা কমানো হয়েছে। লিনাক্স প্লাটফর্মে কার্যকরিতা আরো বেড়েছে বলে মজিলা কর্পোরেশনের বিশ্বাস।
  • নতুন কিছু ওয়েব ল্যাঙ্গুয়েজ সহ ডেভলপারদের জন্য ফায়ারফক্স ৬ এ যুক্ত করা হয়েছে স্ক্র্যাচপ্যাড যা একটি বিল্ট ইন জাভাস্ক্রিপ্ট কনসোল হিসেবে কাজ করবে। এছাড়া আরো কিছু টুল যুক্ত করে নেওয়ার সুবিধাও থাকছে।
এবার বলি নতুন ভার্সনে আমরা বাঙ্গালিদের অসুবিধার কথা। আমরা কি পরিমান ডাউনলোড প্রিয় তা অ্যালেক্সায় বাংলাদেশের টপ চার্টে ১৬-এ মিডিয়াফায়ার আর ১৯-এ ফাইলসনিক এর অবস্থান দেখেই বোঝা যায়। বরাবরের মতই ফায়ারফক্সের নতুন ভার্সন অ্যাডঅনগুলোর কম্প্যাটিবলিটি ভেরিফাই না করে চালাতে দিবেনা। কাজেই এতে আইডিএম এক্সটেনশান বা ডাউনলোড হেল্পার অ্যাডঅনটি কাজ করবেনা। তবে চিন্তা নেই। এর জন্য আইডিএম আপডেট করা, কি/সাইলেন্ট ইন্সটলার খোঁজার দরকার নেই। আপনাদের জন্য খুঁজে এনেছি "আইডিএম সিসি" অ্যাডঅনটির নতুন ভার্সন যা দিয়ে ফায়ারফক্স ৬ এ ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার ইনটিগ্রেট করতে পারবেন। নিচের লিঙ্কে ক্লিক করে ডাউনলোড করে নিন এটি।
Download IDM CC 7.3.5
এবার ফায়ারফক্স থেকে Ctrl + O চেপে XPI ফাইলটি দেখিয়ে ইন্সটল করে নিন।ব্রাউজার রিস্টার্ট করে দেখুন আইডিএম-এর কনটেক্সট মেনু চলে এসেছে,

যারা এখনো ফায়ারফক্স ৬ ডাউনলোড করেননি তারা নিচের লিঙ্কে ক্লিক করে ডাউনলোড করে নিন।
Firefox 6 from Mozilla
Firefox 6 Portable
যারা লিনাক্স ব্যবহার করেন অথবা ফায়ারফক্স এর সাথে অন্য ডাউনলোড ম্যানেজার ইনটিগ্রেট করে নিতে চান তারা ফ্ল্যাশগট অ্যাডঅনটি ডাউনলোড করে নিন।
Download FlashGot
আর কী? এবার মনের সুখে ডাউনলোড করুন আপনাদের প্রিয় আইডিএম দিয়ে, আর মেতে উঠুন ফায়ারফক্স এর সাথে। সবাইকে ধন্যবাদ।

0 comments:

Powered by Blogger.